1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
চাঁদপুরের হাইমচরে অনুমোদন ছাড়াই চলছে বিদ্যালয়
বাংলাদেশ । রবিবার, ১৯ মে ২০২৪ ।। ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি
ব্রেকিং নিউজ
বিরল ঘটনার জন্ম দিয়ে ৩ বন্ধুর আমেরিকা জয় খেটে খাওয়া দিনমজুর মানুষের মাঝে ছাতা গ্লোকোজ স্যালাইন ও পানির পট বিতরণ জামালগঞ্জে নদীর ওপর সেতু না থাকায় জনদুর্ভোগ চরমে!! মাছ মারতে যাওয়ার পথে জেলেরই মর্মান্তিক মৃত্যু!! স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ইবি ছাত্রলীগের বিক্ষোভ মিছিল সন্ধ্যা নামলেই এলইডির তিব্র আলো ঘটছে দুর্ঘটনা : চোখের মারাত্মক ক্ষতি শিলাবৃষ্টিতে দোয়ারাবাজারে সহস্রাধিক ঘর ক্ষতিগ্রস্ত!! ব্রিজ পুনঃনির্মাণের উদ্যোগ নেই; জনগণের ভোগান্তি চরমে! ভুতুড়ে বিদ্যুৎ বিলে অতিষ্ট দৌলতপুরের মানুষ! রেলক্রসিংয়ে গেটকিপার ঘুমিয়ে, অল্পের জন্য রক্ষা পেল দুটি ট্রাকসহ পথচারী

চাঁদপুরের হাইমচরে অনুমোদন ছাড়াই চলছে বিদ্যালয়

কবির হোসেন মিজি:
  • প্রকাশিত: সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ১১৬ বার পড়েছে

চাঁদপুরের হাইমচর উপজেলার আলগী দক্ষিণ ইউনিয়নের চরভাঙ্গা গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক কিলোমিটারের মধ্যে কোন ধরনের অনুমোদন ছাড়াই চালু করা হয়েছে আল-আকসা মডেল একাডেমি নামে শিশু শিক্ষা প্রতিষ্ঠান। স্থানীয় কয়েকজন যুবক ও প্রবাসীদেরকে অংশীদার নিয়ে মেঘনা সমবায় সমিতি এই বিদ্যালয় পরিচালনা করছে।

চলতি বছরের ১ জানুয়ারিতে শুরু হয়েছে শিক্ষা কার্যক্রম। তবে সরকারি পাঠ্যবই না পেয়ে পুরাতন বই দিয়ে পাঠদান করছেন। ছাড়পত্র ছাড়া নিয়ম নীতির তোয়াক্কা না করে পাশবর্তী চরভাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরও ভর্তি করেছেন এই বিদ্যালয়ে।

সরেজমিন ওই বিদ্যালয়ে গিয়ে দেখাগেছে শিশু থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ছয়টি ক্লাস চালু করা হয়েছে। সেমিপাকা বিদ্যালয়টির সম্পত্তি স্থানীয় বাসিন্দা মনির হোসেন জুয়েলের কাছ থেকে ১০ বছরের জন্য লীজ নেয়া হয়েছে। ৮জন শিক্ষক একাডেমিতে পাঠদান করছেন। ৩০ জানুয়ারি পর্যন্ত ৯০জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলম জানান, পরিচালনা পর্ষদের সিদ্ধান্তেই অনুমোদন ছাড়া শিক্ষাকার্যক্রম শুরু করেছেন। তবে এটি করা ঠিক হয়নি। তারা অনুমোদনের জন্য এবং পাঠ্য পেতে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট আবেদন করবেন। ছাড়পত্র ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ভর্তি করা হয়েছে তা সঠিক। তবে এসব শিক্ষার্থী আমাদের পরিচালনা পর্ষদ পরিবারের সন্তান।

স্থানীয় বাসিন্দা বিল্লাল গাজী জানান, এখানে স্কুল হয়েছে হঠাৎ করে। এলাকাবাসীর সাথে যোগাযোগ করতে দেখিনি। অনুমোদন নেই এখনই জানতে পারলাম।বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন হাইমচর উপজেলা সভাপতি তাজুল ইসলাম জানান, আল-আকসা কিন্ডারগার্টেন একাডেমি হয়েছে আমরা জানতে পেরেছি।

তবে তারা অনুমোদন ছাড়া স্কুল চালুর পাশাপাশি কিছু অনিয়মও শুর করেছেন। পাশের সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের ছাড়পত্র ছাড়া ভর্তি করিয়েছেন অভিযোগ পেয়েছি। এটি কোন নিয়মের মধ্যে পড়ে না। আমাদের সাথে তাদের কোন যোগাযোগ নেই।

বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন চাঁদপুর জেলা সভাপতি ওমর ফারুক জানান, কিন্ডারগার্টেন চালু করার জন্য সরকারি নিয়ম মানতে হয়। এরপর একটি বিদ্যালয়ের জন্য প্রাথমিকভাবে ইএনএস কোড লাগে। এরপর লাগে আইপিইএনআইএস কোড। এসব কোডগুলো উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের মাধ্যমে নিতে হয়।

এসব কাজগুলো সম্পূর্ণ করা হলে ওই বিদ্যালয়ের সার্বিক তথ্য অনলাইনে চলে আসে। নিয়ম নীতি না মেনে কোন শিক্ষা প্রতিষ্ঠান চালু করা কোনভাবেই মঙ্গলজনক না।হাইমচর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মনির উজ্জামান জানান, আমরা কোন কিন্ডারগার্টে অনুমোদন দিতে পারি না।

আমাদের কাছ থেকে তারা কোন পাঠ্য বই নেয়নি। বিষয়টি আমি জানতে পেরে দুইজন সহকারী সহকারী শিক্ষা অফিসার কয়েকদিন আগে আল-আকসা মডেল একাডেমি নামে ওই প্রতিষ্ঠানে পাঠিয়েছি। মিজানুর রহমান ও জুলফিকার নামে ওই শিক্ষা অফিসার তদন্ত করে দেখেছেন বইগুলো পুরনো, তারা কোনভাবে সংগ্রহ করেছে। এই বছরের নতুন কোন বই তাদেরকে দেয়া হয়নি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন জানান, এ বছর কোন কিন্ডারগার্টেন অনুমোদন দেয়া হয়নি। প্রাথমিকের চট্টগ্রাম অফিস থেকে কিন্ডারগার্টেন অনুমোদন দেয়া হয়। কিন্তু এটি অনুমোদনের কাগজপত্র জেলা অফিস হয়ে যাবে। হাইমচরে আল-আকসা মডেল একাডেমি নামে প্রতিষ্ঠানে কিভাবে সরকারি বই দেয়া হয়েছে এটির খোঁজ খবর আমি নেব।

হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চাই থোয়াইহলা চৌধুরী জানান, আল-আকসা মডেল একাডেমি নামে কোন শিক্ষা প্রতিষ্ঠান চালু করার জন্য আবদেন করা হয়নি এবং তিনি কাউকে অনুমতি দেননি। এই বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার বলতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD