1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
খাস জমি মাটি কাটার মহোৎসব চলছে বাধাঁ দিলে পুলিশের হুমকি
বাংলাদেশ । বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ ।। ২৩শে শাওয়াল, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
দোয়ারাবাজারে অফিসার্স ক্লাবের উদ্যোগে ৫৭০ পরিবারে ত্রাণ বিতরণ তামাক আইন শক্তিশালী করতে পদক্ষেপ নিবে সরকার : আ.ক.ম মোজাম্মেল হক মাদ্রাসার সভাপতি আলহাজ্ব মোঃ খোরশেদ আলমের প্রথম আলোচনা সভা মহালক্ষীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী বিতরন ইবিতে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী উৎসব শুরু বন্যার্তদের পাশে দাড়ালেন স্বাস্থ্য ও পঃ কর্মকর্তার ডাঃ আবু সালেহীন খান কচুয়ায় ৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার চাঁদপুরের মতলবে ভুয়া বিচারপতি আটক বন্যা পরিস্থিতির ভয়াবহতার মধ্যে সিলেট বিভাগে বয়ে গেছে কালবৈশাখী ঝড় সৈয়দপুরে নদীতে লাফ দিয়ে টিকটক করাকালে ডুবে গিয়ে কিশোরের মৃত্যু

খাস জমি মাটি কাটার মহোৎসব চলছে বাধাঁ দিলে পুলিশের হুমকি

নূরুজ্জামান ফারুকী:
  • প্রকাশিত: রবিবার, ২০ মার্চ, ২০২২
  • ১১৬ বার পড়েছে

নূরুজ্জামান ফারুকী হবিগঞ্জ থেকে ॥ হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের সুনামপুর সদরাবাদ এলাকায় সরকারি খাস জমি থেকে মাটি কাটার মহোৎসব চলছে। যে যার মতো মাটি কেটে নেওয়ার পাশাপাশি গভীর গর্ত করে মাটি কেটে বিক্রি করছে এক শ্রেণির মানুষ। শনিবার (১৯ মার্চ) সাবেক মেম্বার বাধাঁ দিলে তাকে পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকি দিয়েছে মাটি খেকোরা। এতে করে সরকারি জমি হাতছাড়া হওয়ার পাশাপাশি কৃষি জমি ধ্বংসের আশঙ্কা দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, আউশকান্দি ইউনিয়নের সদরাবাদ মৌজার সুনামপুর গ্রামের কাছে বরাক নদীর তীরে সরকারী খাস জমি থেকে মাটি কেটে নিচ্ছে আনসাদ মিয়া, রফিক মিয়া, বাবুল মিয়া গংরা। স্থানীয় লোকজন বাঁধা দিলে তারা পুলিশের ভয় দেখিয়ে বলে আমাদের উপর মহলে লোক আছে তোদের ভালো হবে না। সরকারী জায়গায় বড় বড় গর্ত সৃষ্টি করে মাঠি অন্যত্র বিক্রি করা হচ্ছে। এক্সকেভেটর মেশিন (ভেকু) দিয়ে ট্রলি প্রতি আড়াই শ টাকা করে মাটি বিক্রি করছেন।

জানতে চাইলে আনসাদ মিয়া নামে এক ব্যক্তি জানান, তার নিজ বাড়ির গর্ত ভরাটের জন্য মাটি নিয়ে যাচ্ছেন। সবাই নিয়ে যাচ্ছেন তাই তিনিও নিচ্ছেন। রফিক মিয়া নামে এক ব্যক্তি জানান, দুই বছর আগে ব্যক্তি মালিকের কাছ থেকে তিনি এই জমি কিনেছেন। নিজের জমিতে মাছ চাষের জন্য গর্ত করে মাটি কেটে বিক্রি করছেন তিনি।

আউশকান্দি ইউনিয়ন ভ‚মি কর্মকর্তা আবু বকর জানান, ঐ এলাকায় প্রচুর সরকারি খাস জমি রয়েছে। মৌখিকভাবে মাটি কাটতে নিষেধ করা হয়েছে। না শুনলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সুনামপুর গ্রামের সাবেক মেম্বার মুজিবুর রহমান শামসুল বলেন, আমি এসব সরকারী জায়গায় মাটি কাটার কাজে বাধাঁ দিলে আনসাদের দুলাভাই মুকিত মেম্বার আমাকে পুলিশে ধরিয়ে দিবে হুমকি প্রদান করেন। সরকারী জায়গা রক্ষার জন্য কেন আমি এসিল্যান্ড সাবকে জানালাম তার জন্য আমাকে প্রাননাশের হুমকি ও পুলিশে দেয়ার হুমকি দিয়ে মাটি কাটার কাজ চালিয়ে যাচ্ছে।

আউশকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিলাওয়ার হোসেন জানান, সরকারি সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্ব ভূমি অফিসের। শুধু সদরাবাদ এলাকায় নয় আউশকান্দি ইউনিয়নে প্রচুর সরকারি খাস জমি রয়েছে। যার বেশির ভাগ জমি সম্পদশালীরা দখল করে রেখেছে। প্রশাসনকে মৌখিকভাবে বলার পাশাপাশি লিখিতভাবে জানানোর পরও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) উত্তম কুমার দাশ জানান, এ বিষয়ে গুরুত্বের সাথে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। আমরা বিষয়টি জেনেছি দুবৃত্তচক্র যতই শক্তিশালী হউক না কেন সরকারী মাটি নিতে পারেনা আমরা আইনগত ব্যবস্থা নিবো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD