1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কুমিল্লা ব্রাহ্মনপাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে অবৈধ পশুর হাট
বাংলাদেশ । মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১ ।। ১৯শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
মানিকগঞ্জের সিংগাইরে সংখ্যালঘু নির্যাতন মামলার ভয় দেখিয়ে রাস্তা বন্ধ করে দেয়াল নির্মাণ ১৪ মামলার পলাতক আসামি সুনামগঞ্জে গ্রেফতার সিলেটের কানাইঘাটে পুলিশি অভিযানে ভারতীয় মদসহ ১কারবারি আটক ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে যুবদলের আংশিক আহবায়ক কমিটির আনন্দ মিছিল পাকিস্তানের ইমরান খানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কুমিল্লা নগরীতে র‌্যাবের অভিযানে গাঁজাসহ ১মাদক কারবারি আটক ময়মনসিংহে একাধিক প্রতারক চক্র সক্রিয়,ডিবির জালে আটক-৩ হবিগঞ্জের মাধবপুরে ২ট্রাকের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেলো ২চালকের সুনামগঞ্জ সীমান্তে বিজিবির অভিযানে ভারতীয় মদসহ আটক-১ নওগাঁয় পুলিশে চাকুরী দেয়ার নামে প্রকাশ্যে ঘুষ লেনদেনের সময় প্রতারক আটক

কুমিল্লা ব্রাহ্মনপাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে অবৈধ পশুর হাট

খন্দকার দেলোয়ার হোসেন:
  • প্রকাশিত: রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ৭৬ বার পড়েছে

কুমিল্লার ব্রাহ্মনপাড়া উপজেলা সদরের ওশান হাই স্কুল মাঠসহ বেশ ক’টি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে আসন্ন সরকারী নির্দেশনা অমান্য করে কোরবানী ঈদকে কেন্দ্র করে গরুর হাট বসানোর অভিযোগ উঠেছে। সরেজমিন ঘুরে স্থানীয় বিভিন্ন সুত্রে পাওয়া খবরে জানা যায়, শিক্ষা মন্ত্রণালয় থেকে ঘোষিত সম্প্রতি এক প্রজ্ঞাপন ঘোষনা করে শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি জানিয়েছিলেন আসন্ন কোরবানী ঈদে কোন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে গরু বা পশুর হাট বসানো যাবেনা। একই নির্দেশনা দিয়েছেন যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের । কিন্তু সরকারী নির্দেশনাকে উপেক্ষা করে কুমিল্লার ব্রাহ্মনপাড়া উপজেলায় সেটা মানা হচ্ছে না। আসন্ন ঈদকে কেন্দ্র করে উপজেলার সাহেবাবাদ ওশান হাইস্কুল মাঠে বিগত কয়েক বছর ধরে নির্দেশনাকে উপেক্ষা করে পশুর হাট বসানো হচ্ছে। এই পশুর অস্থায়ী হাটটি গত বছর ৬৬ লাখ টাকায় ইজারা দিয়েছিল উপজেলা প্রশাসন।

সাপ্তাহিক দুটি হাট বৃহস্পতি ও রোববার। বিগত ২০২০ সালে এই একসনা বাজারটির ইজারাদার ছিলেন জাহের মিয়া নামের স্থানীয় এক ব্যবসায়ী। এবছর সাহেবাবাদ এলাকার ব্যবসায়ী হাজী মোঃ দুলাল হোসেন সরকার ৯১ লাখ টাকার বিনিময়ে বাজারটির ইজারা নেয়। তার সাথে কথা বললে তিনি বিষয়টি স্বীকার করেন। একইভাবে উপজেলার শিদলাই সরকারী প্রাথমিক বিদ্যালয় ও আছ াদনগর কলেজ মাঠ আসন্ন ঈদুল আজহার পশু বিক্রির জন্য ইজারা দেওয়া হয়েছে। এসমস্ত স্থানে পশুর হাট বসানোর ফলে, বৃষ্টির পানি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠ গরুর বর্জ্যে একাকার হয়ে মাঠের চিত্র বদলে গেছে।

এরসাথে দুর্গন্ধে পরিবেশ নষ্ট হচ্ছে। পাশাপাশি মাঠটি মানুষ এবং গরুর পায়ের চাপে কর্দমাক্ত হয়ে গেছে। স্থানীয় নাম প্রকাশে অনিচ্ছুক এক স্কুল শিক্ষক জানান, উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা নিজ ক্ষমতাবলে বিভিন্নস্থানে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট পরিচালনার অনুমতি দেন। অথচ শুনেছি শিক্ষা মন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট পরিচালনা নিষেধ করেছেন। বিষয়টি জানতে চাইলে ইজারাদার হাজী মোঃ দুলাল হোসেন সরকার জানান, একবছর মেয়াদী বাজারটি আমি এবছর ৯১ লাখ টাকায় নিয়েছি।উল্লেখ্য এই শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে ঈদছাড়াও পুরো বছরজুড়ে বাজার বসে।

শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাটের বিষয়ে জানতে চাইলে ব্রাহ্মনপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোবাইল রিসিভ করেননি। কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান বলেন,আমি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো। এদিকে কুমিল্লা-০৫ (বুড়িচং- ব্রাহ্মনপাড়া) আসনের উপনির্বাচনে বিজয়ী নব নির্বাচিত সংসদ সদস্য এড.আবুল হাশেম খান জানান, শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে গরুর বাজার বসানো অন্যায়। তবে উপজেলা প্রশাসন কেন দিল সেটা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD