1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কোভিড-১৯ এর প্রভাবে নাঙ্গলকোটে প্রোল্ট্রি ব্যবসায় ধস
বাংলাদেশ । মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ ।। ১৯শে সফর, ১৪৪৩ হিজরি
ব্রেকিং নিউজ
প্রকৃতির অপরূপ লীলাভূমি-বাংলাদেশের সর্ববৃহৎ জলপ্রপাত মাধবকুন্ড নওগাঁ জিন্দানি ডিগ্রী কলেজে মামলা উপেক্ষা করে টাকার বিনিময়ে নিয়োগ বানিজ্য ডিসেম্বরেই উদ্বোধন হচ্ছে চাঁদপুর পাওয়ার জেনারেশন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের সিলেটের কানাইঘাটে ৫শিক্ষকের বিরুদ্ধে মামলা,প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন হবিগঞ্জের মাধবপুরে গাঁজাসহ ১মাদক কারবারিকে আটক ওজনে কম দেয়ায় নীলফামারীর ডোমারে ২পেট্রোল পাম্পকে ভ্রাম্যমাণ আদালতে অর্থদন্ড মুন্সীগঞ্জে ধলেশ্বরী নদীর তীর থেকে যুবকের মরদেহ উদ্ধার কুমিল্লার ব্রাহ্মণপাড়া থানায় নষ্ট হচ্ছে জব্দকৃত গাড়ি,সরকার হারাচ্ছে রাজস্ব শেরপুরে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে ৭লাখ টাকার হেরোইনসহ আটক-১ চট্টগ্রামের আনোয়ারায় পুলিশের জালে ইয়াবাসহ ৩মাদক কারবারি আটক

কোভিড-১৯ এর প্রভাবে নাঙ্গলকোটে প্রোল্ট্রি ব্যবসায় ধস

মেহেদী হাসান ভূঁইয়া:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ১২৬ বার পড়েছে

কুমিল্লা নাঙ্গলকোটে কোভিড-১৯ এর প্রভাবে উপজেলা ব্যাপি প্রোল্ট্রি খামার ব্যবসায় ব্যপক ধস নেমেছে।এক দিকে খাদ্যের দাম বেড়েছে প্রতি বস্তায় বিভিন্ন কোম্পানির ৫০ টাকা থেকে ৬২ টাকা। অপরদিকে করোনা কালীন সময়ে পাইকারী বাজারে মুরগীর দাম কম হওয়ায় ব্যাপক ক্ষতি হচ্ছে উৎপাদনমুখী খামারিদের।

খাদ্যে পুষ্টি চাহিদা মেটাতে মুরগীর বিকল্প নেই।অল্প দামে মুরগীর মাংস কিনতে পারায় সর্বস্তরের মধ্যে বয়লার মুরগীর চাহিদা রয়েছে ব্যপক হারে।পাশাপাশি সোনালী ও ডিম উৎপাদন মুরগীর চাহিদারও কমতি নেই।

এই উপজেলায় প্রায় ছোট বড় প্রায় ৩০০ টি প্রোল্ট্রি খামার রয়েছে। যার ফলে প্রতি মাসে প্রায় ৬০০ মেট্রিকটনের বেশি মুরগীর মাংস উৎপাদন হয়ে থকে। যা স্থানীয় বাজারে চাহিদা মেটানোর পর শহরে রপ্তানি করা হয়। লোকসান হবার কারণে প্রায় অর্ধেকের বেশী খামার বন্ধ করতে বাধ্য হয়েছে খামারিরা।করোনার কারণে পর পর লোকসান গুনতে হচ্ছে খমারিদের। কিন্তু সরকারি অনুদান থেকে বঞ্চিত রয়েছে বেশীরভাগ খামারি।

মেসার্স পানকরা মৎস্য এন্ড পোল্ট্রি খামারের মালিক আজিম ভূইয়া বলেন, আমরা যারা এই শিল্পের সাথে জড়িত বর্তমানে তারা ব্যাপক ক্ষতির মুখোমুখি হয়েছে। তাই এই শিল্পকে বাচাতে সরকারের হস্তক্ষেপ একান্ত কাম্য।

এবিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা এবং ভেটেনারী চিকিৎসক ডাঃ মেহেদী হাসান বলেন, আমাদের হিসেব মতে ১৪৩ টি প্রোল্ট্রি খামার রয়েছে। উপজেলাব্যপি আমরা প্রথম ধাপে ১১৪৯ জন এবং দ্বিতীয় ধাপে ৫৫৫ জনের চাহিদা পাঠিয়েছি। তার মধ্যে প্রায় খমারী প্রনোদনা পেয়েছেন। বাকিদের কাগজ পত্র ঝামেলার কারনে স্থগিত রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD