1. bpdemon@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
  2. ratulmizan085@gmail.com : Daily Kaljoyi : Daily Kaljoyi
কচুয়ায় আব্দুল আজিজের অগ্নি নির্বাপণ যন্ত্র আবিষ্কার
বাংলাদেশ । শনিবার, ২৭ জুলাই ২০২৪ ।। ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
ব্রেকিং নিউজ
কোটা নিয়ে আপিল বিভাগের রায় অনুযায়ী প্রজ্ঞাপন জারি কোটা নিয়ে আপিল বিভাগের রায় অনুযায়ী প্রজ্ঞাপন জারি মৌলভীবাজারে কাঁচাবাজার সহ নিত্য পন্যের দাম অস্থিতীশীল। কোটা বহাল রাখার দাবিতে ফুলবাড়ীতে মুক্তিযোদ্ধাদের বিক্ষোভসহ মানববন্ধন কোটা সমাধানের দাবিতে ফুলবাড়ীতে শান্তিপূর্ণভাবে বিক্ষোভসহ সমাবেশ কোটা বিরোধী আন্দোলনে উত্তাল সৈয়দপুর শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল সারাদেশে আন্দোলনকারীদের ওপরে হামলার প্রতিবাদে উত্তাল ইবি বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার ঘরবাড়ীর ক্ষতিপূরণের দাবিতে মানববন্ধন সৈয়দপুরে বৃষ্টির পানিতে বন্দি ভুক্তভোগিদের সড়ক অবরোধ গুলিবিদ্ধ যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

কচুয়ায় আব্দুল আজিজের অগ্নি নির্বাপণ যন্ত্র আবিষ্কার

মোঃ জুয়েল রানা
  • প্রকাশিত: সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ২৩৭ বার পড়েছে

কোথাও অগ্নিকান্ডের ঘটনা ঘটলে দ্রুত আগুন নির্বাপণের ব্যতিক্রমী পদ্ধতি আবিষ্কার করেছেন চাঁদপুরের কচুয়া উপজেলার মোঃ আব্দুল আজিজ। প্রতিনিয়ত দেশে বেড়েই চলেছে অগ্নিকান্ডের ঘটনা।ঘর বাড়ি,দোকানপাট,অফিসসহ বিভিন্ন শিল্প কারখানায় প্রায় সময় ই ঘটে থাকে অগ্নিকান্ডের ঘটনা। খালি হচ্ছে হাজারো মায়ের বুক। তাই কচুয়া উপজেলার নাওলা গ্রামের অধিবাসী মোঃ আব্দুল আজিজ  দ্রুত আগুন নির্বাপণের এই পদ্ধতি আবিষ্কার করেন।

আব্দুল আজিজ জানান, বিভিন্ন স্থানে ভয়াবহ অগ্নিকানণ্ডে অনেক মানুষ মারা ঘটনায় আমরা কি কিছু করতে পেরেছি? তার কারণ আধুনিক ভাবে দ্রুত আগুন নেভানোর মতো কোনো পদ্ধতি নেই। তাই আমি সহজ পদ্ধতি প্রায় দু’বছর থেকে মেধা শ্রম দিয়ে আবিষ্কার করেছি যার সাহায্যে আগুন অতিদ্রুত ও অল্প খরচে, অল্প সময়ে নিভিয়ে ফেলা যায়। শিল্প কারখানায় বা যে কোনো ভবনে পানির ট্যাঙ্ক থেকে আলাদা পাইপ নিয়ে প্রতি কক্ষে বা বিশিষ্ট বিশিষ্ট তলায় সংযোগ থাকলে অগ্নিকান্ডের সাথে সাথে সুইচ চাপের মাধ্যমে দিয়ে পানি দিয়ে আগুন নির্বাপণ করা সম্ভব। তবে এতে বিদ্যুতের কোনো সংযোগ লাগবেনা। শুধু ট্যাঙ্ক ভর্তি পানি থাকলেই চলবে। যাহা আমি পরিক্ষিত করে দেখেছি। যে, কোনো স্যানেটারি মিস্ত্রি একবার দেখলেই বা আমার কাছ থেকে শিখে নিলে সংযোগ লাগানো খুবই সহজ।

তিনি আরও বলেন, আমি বর্তমানে অসুস্থ্য রয়েছি। এই আবিষ্কারে আমার কোনো স্বার্থ নেই। দেশের মানুষ বাস্তবে প্রয়োগ করলেই উপকৃত হলেই আমি গর্বিত । দ্রুত আগুন নির্বাপনের এই পদ্ধতি আবিষ্কার করে মাননীয় প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি কামনা করেছেন আব্দুল আজিজ।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
প্রকাশক কর্তৃক জেম প্রিন্টিং এন্ড পাবলিকেশন্স, ৩৭৪/৩ ঝাউতলা থেকে প্রকাশিত এবং মুদ্রিত।
প্রযুক্তি সহায়তায় Hi-Tech IT BD